আজ রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৯তম শাহাদাত বার্ষিকী


 আজ ৬ই আগষ্ট, ২০২৩ রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৯তম শাহাদাত বার্ষিকী। আজ থেকে ৩৯ বছর আগে এই দিনটিতে তিনি জনমানবের কল্যাণে তাঁর জীবন উৎসর্গ করেন। কর্মজীবনে নৌবাহিনী প্রধান এবং যোগাযোগ ও কৃষিমন্ত্রী থাকাকালীন সময়ে তাঁর অবদান অপরিসীম। সততা, নিষ্ঠা, কঠোর পরিশ্রম, দানশীলতা ও আত্মত্যাগে গড়া তাঁর অনবদ্য জীবনের প্রতি শ্রদ্ধা জানিয়ে দেশে ও বিদেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

দিনটি উপলক্ষ্যে সকালে মরহুমের মাজারে পুস্পস্তবক অর্পন, মাজার প্রাঙ্গনে তাঁর রুহের মাগফেরাত কামনায় অনুষ্ঠিত হবে পবিত্র কোরআন খতম, কোরআন খানি ও বিশেষ মোনাজাত। তিনি চিরনিদ্রায় শায়িত আছেন তাঁর প্রিয় কর্মস্থল নৌ-সদর দপ্তরের পাশে। বাংলাদেশ নৌবাহিনীকে যুগোপযোগী করে গড়ে তোলায় তাঁর উদ্যোগ স্বর্ণাক্ষরে ইতিহাসের পাতায় লেখা থাকবে। প্রতি ওয়াক্তের নামাজের জন্য আযানের শব্দ পৌছে যায় তাঁর সমাধি স্থানে সেই মসজিদের মিনার হতে যেটি তিনি স্থাপনে উদ্যোগ নিয়েছিলেন সকল নৌবাহিনীর সদস্যদের জন্য।

দিনটি উপলক্ষে রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খানের “মাহবুব ভবন” এ দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। বেগম মাহবুব আলী খান সকল শুভানুধ্যায়ী ও শুভাকাঙ্খীদের দোয়া করতে অনুরোধ করেছেন। ধানমন্ডি বায়তুল আমান জামে মসজিদ ও মাদ্রাসার এতিম ছাত্রদের নিয়ে বাদ আসর বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। এই মসজিদে তিনি প্রতিনিয়ত জুম্মার নামাজ আদায় করতেন।

বেগম মাহবুব আলী খান কর্তৃক ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত ছিন্নমূল শিশু কিশোরদের প্রতিষ্ঠান ‘সুরভি' এই উপলক্ষ্যে ৭ই আগষ্ট দোয়া মাহফিলের আয়োজন করেছে। বেগম মাহবুব আলী খান স্মরণ করেন যে তাঁর শ্রদ্ধেয় স্বামীর উৎসাহ ব্যতিরেকে তিনি এই সমাজ কল্যাণমূলক প্রতিষ্ঠান গড়ে তুলতে সফলকাম হতে পারতেন না। রিয়ার এ্যাডমিরাল এম এ খানের পরম শ্রদ্ধেয় মাতা জুবাইদা খাতুনও একজন সমাজসেবী ছিলেন। শৈশবে সেবামূলক কাজের শিক্ষাই হয়ত পরবর্তীতে তাঁকে সুরভি প্রতিষ্ঠায় অনুপ্রেরণা যোগাতে সহায়তা করে ।

ঢাকাস্থ বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসা বাউনিয়াবাঁধ মহিলা এতিমখানা ও মাদ্রাসা মিরপুর, ভাষানটেক এতিমখানা ও মাদ্রাসা ক্যান্টনমেন্ট, নারায়নগঞ্জ জেলার সোনারগাঁয়ের এতিমখানা ও মাদ্রাসায় কোরআন খতম, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।

ঢাকাস্থ বিভিন্ন মসজিদে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছেঃ- বায়তুল আমান জামে মসজিদ ধানমন্ডি, তাকওয়া জামে মসজিদ, ঈদগাহ জামে মসজিদ, হাইকোট মাজার মসজিদ, আজিমপুর দায়রা শরিফ জামে মসজিদ, মহাখালী ডিওএইচএস জামে মসজিদ, বায়তুল মামুর জামে মসজিদ, সোবাহানবাগ জামে মসজিদ, লালবাগ শাহী জামে মসজিদ, বাইতুল মোল্লা জামে মসজিদ ভাষানটেক ক্যান্টনমেন্ট, বাইতুল কুরবান জামে মসজিদ, বাইতুল মামুর জামে মসজিদ, মিরপুর-১১ বাইতুল মুমিন জামে মসজিদ, বাইতুল আমান জামে মসজিদ, হযরত আবু বকর সিদ্দিক (রাঃ) জামে মসজিদ, বাইতুল আমান কেন্দ্রীয় জামে মসজিদ, বাইতুল জান্নাত জামে মসজিদ, বাইতুল করিম জামে মসজিদ, বাইতুল মুমিন জামে মসজিদ এবং বাউনিয়াবাধ বাজার জামে মসজিদ

রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খানের জন্মভূমি সিলেটে বিভিন্ন কর্মসূচী অনুষ্ঠিত হবে। বাদ যোহর দক্ষিন সুরমাবাসীর পক্ষ থেকে কদমতলী মসজিদে মিলাদ, দোয়া ও শিরনী বিতরণ। বাদ আসর সিলেটবাসীর পক্ষ থেকে হযরত শাহজালাল (রাঃ) ও হযরত শাহপরান (রাঃ) দরগা মসজিদে খতমে কোরআন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। বিরাহিমপুর জামে মসজিদ ও লতিফিয়া হাফেজেয়া মাদ্রাসা কলাবাগান সিলেটে বাদ জোহর মরহুমের জন্য বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। তাঁর প্রিয় জন্মভূমির বহু উন্নয়নপ্রকল্প তিনি মন্ত্রী থাকাকালীন সময়ে সম্পাদন করেন ।

বগুড়া বায়তুর রহমান সেন্ট্রাল জামে মসজিদে ৬ই আগষ্ট মরহুমের পরিবারের পক্ষ থেকে বাদ আসর মিলাদ ও তোবারক বিতরণ করা হবে। গাবতলী বাগবাড়ী জামে মসজিদে কোরআন খতম ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে । লাঠিগঞ্জ অন্ধ এতিম খানায় মরহুমের পরিবারের পক্ষ থেকে সারাদিনব্যাপি কোরআন খতম ও বাদ জোহর খাবারের আয়োজন করা হবে। বাদ আসর দোয়া মাহফিল অনুষ্টিত হবে। পদ্মপাড়া আর রহমান মসজিদে বাদ আসর মরহুমের জন্য বিশেষ মোনাজাত ও দোয়া অনুষ্ঠিত হবে ।

জামালপুর জেলার দুরমুটে হযরত শাহ্ কামাল (রাঃ) এর মাজারে এই দিনটি উপলক্ষ্যে বিশেষ মোনাজাত ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

এই দিনটি উপলক্ষ্যে যুক্তরাজ্যেও বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এই যুক্তরাজ্যেই রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খান তরুন, মেধাবী নৌ অফিসার হিসেবে উচ্চতর ট্রেনিং নেন এবং সমস্ত কমনওয়েলথ দেশসমুহের অংশগ্রহণকারী অফিসারসমুহের মধ্যে কৃতিত্ব অর্জন করেন ও মহামান্য রানী দ্বিতীয় এলিজাবেথ এর পক্ষ থেকে পুরস্কৃত হন। ৬ই আগষ্ট ২০২৩, সকাল ১০ঘটিকায় রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খান স্মৃতি সংসদের উদ্যোগে লন্ডনস্থ ব্রিকলেন জামে মসজিদে খতমে কোরআন। বাদ যোহর রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খান স্মৃতি সংসদের উদ্যোগে লন্ডনস্থ ব্রিকলেন জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল। বিকাল ৪.৩০ ঘটিকায় রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খান স্মৃতি সংসদের উদ্যোগে পূর্ব লন্ডনে রিজেন্ট লেইক হলে মরহুমের প্রতি স্মৃতিচারণ, কর্মময় জীবনের উপর আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। ৭ই আগষ্ট ২০২৩, বিকাল ২.৩০ ঘটিকায় মরহুমের পরিবারের পক্ষ থেকে দারুল উম্মা ফুডব্যাংকে খাদ্য বিতরণ। বিকাল ৪.৩০ ঘটিকায় মরহুমের পরিবারের পক্ষ থেকে ফাউন্ডার্স হাউস এ হোমলেস মানুষের জন্য খাদ্য বিতরণ। বিকাল ৫.৩০ ঘটিকায় মরহুমের পরিবারের পক্ষ থেকে পূর্ব লন্ডনে ইসলামিক রিলিফ চ্যারিটি তে বস্ত্ৰ প্ৰদান ।

সৌদি আরবের পবিত্র মক্কা শরীফ ও মদীনা শরীফে তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হবে। পবিত্র ওমরাহ পালনকালে তার সৌভাগ্য হয়েছিল পবিত্র কা'বা ঘর ধোওয়ায় অংশগ্রহন করার এবং সেটি ছিল ‘পরম করুনাময় আল্লাহতালার অসীম রহমতের নিদর্শন নিশ্চয়ই' এবং সেই স্মৃতিবিজড়িত পবিত্র কা'বাঘর ধোওয়ার বস্তুটি আজও সুরক্ষিত আছে- তাঁর স্মৃতিবিজড়িত বহু জিনিসের মাঝে।

মালয়েশিয়ায় শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে দিনব্যাপী কোরআন খতম, বিশেষ মোনাজাত ও এতিমদের মধ্যে খাদ্য বিতরণ করা হবে। বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসা গুলির মধ্যে রয়েছে মাদ্রাসা দাতো কেরামাত কুয়ালালামপুর, মাদ্রাসা তাহফিজ আমপাংজায়া, আমপাং তাহফিজ আল-মুসতাকিম রাওয়াং, মসজিদ আল খায়ের বুকতি বনিতাং কুয়ালালামপুর। সন্ধ্যায় কর্মময়জীবন সম্পর্কে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে পুত্রাজায়ার মসজিদ টুংকু সিজান জয়নাল আবেদিন এ ।

মরহুম মাহবুব আলী খান মেমোরিয়াল মিউজিয়াম প্রতিষ্ঠিত হয়েছে। উক্ত মিউজিয়ামে মরহুমের স্মৃতিবিজড়িত অসাধারন কর্মজীবনের কিছু জিনিস প্রদর্শিত আছে।

কার্ডিওভাসকুলার রিসার্চ, বৈজ্ঞানিক উদ্ভাবন ও সমাজ সেবার উদ্দেশ্যে স্থাপিত হবে রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খান মেমোরিয়াল ট্রাষ্ট এবং জনগনের মাঝে হৃদরোগ সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও এর চিকিৎসা প্রদানে ইনস্টিটিউট অফ প্রিভেন্টিভ কার্ডিওলজি এন্ড রিসার্চ স্থাপনের উদ্যোগ নেওয়া হবে তাঁর জন্মভূমি সিলেটে। দুঃস্থ, অসহায় রোগীদেরকে এই প্রতিষ্ঠানে বিনামূল্যে চিকিৎসা প্রদানেরও উদ্যোগ নেওয়া হবে।

ধন্যবাদান্তে-
শাহিনা খান জামান
পক্ষে
পরিবার ও রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খান স্মৃতি পরিষদ।








Comments

Popular posts from this blog

মাহবুব আলী খান: এক ক্ষণজন্মা দেশপ্রেমিকের প্রতিচ্ছবি

বাবা কেন চলে গেলে এত আগে?

IMAGES FROM HISTORY